২৪ পৌরসভায় চলছে ভোট উৎসব, শান্তিপূর্ণ পরিবেশ, ভোটাররা কেন্দ্রমুখী

evm.jpg

যোগাযোগ ডেস্ক ।।

পৌর নির্বাচনের প্রথম ধাপে দেশের ২৪টি পৌরসভায় ভোট গ্রহণ চলছে। আজ সোমবার সকাল আটটায় ভোট গ্রহণ শুরু হয়েছে। বেলা ১১টা পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। ভোট গ্রহণ চলবে বিকেল চারটা পর্যন্ত। ভোটকেন্দ্রে ভোটারদের উপস্থিতিও ভালো ছিলো ।

লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন নারী ও পুরুষ ভোটাররা।

অনুষ্ঠিত ২৪ পৌরসভার বিভিন্ন ভোটকেন্দ্রে ভোটারদের আসতে দেখা যাচ্ছে। শান্তিপূর্ণভাবে অনেকেই ভোট দিচ্ছেন। আজ সকাল থেকে ভোট কেন্দ্র নারী পুরুষ ভোটারদের লম্বা সারি দেখা যায়।

বরিশালের বাকেরগঞ্জ পৌরসভা নির্বাচনে সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিতে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায় ভোটারদের।

সিরাজগঞ্জ, বরিশাল,ঢাকার ধামরাই পৌরসভার নির্বাচনের ভোটারদের বেশ ভালো উপস্থিতি দেখা গেছে। তবে বিএনপি প্রার্থী অভিযোগ করেছেন, ভোটকেন্দ্রে তাঁদের পোলিং এজেন্টদের থাকতে দেওয়া হয়নি। তবে এ বিষয়ে আবদুস সোবহান মডেল হাইস্কুলের এক নম্বর কেন্দ্রের প্রিসাইডিং কর্মকর্তা আরিফুল হাসান বলেন, বিএনপির পক্ষ থেকে পোলিং এজেন্ট রাখার বিষয়ে আবেদনই করা হয়নি।

পটুয়াখালীর কুয়াকাটায় সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোয় উল্লেখযোগ্য নারী ভোটার দেখা গেছে। কুয়াকাটা পৌরসভার নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও পটুয়াখালী জেলা নির্বাচন কর্মকর্তা জিয়াউর রহমান বলেন, শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণের লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্তসংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে।

সকাল পৌনে ১০টার দিকে সুনামগঞ্জের দিরাই পৌরসভার দিরাই সরকারি বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্রে ভোটারদের সারি দেখা যায়। শীতের সকালে নারী-পুরুষেরা সারিতে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন। ভোট দেওয়ার পর কথা হয় দাউদপুর গ্রামের নারী রূপ বাহারের (৬০) সঙ্গে। তিনি বলেন, ইভিএমে ভোট দিতে তাঁর কোনো অসুবিধা হয়নি। কেন্দ্রের পরিবেশও ভালো।

দেশের সব কটি পৌরসভায় ভোট নেওয়া হচ্ছে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। এ বছর চার ধাপে পৌরসভায় ভোট গ্রহণ করা হচ্ছে। দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভায় আগামী ১৬ জানুয়ারি এবং তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় ৩০ জানুয়ারি ভোট হবে। চতুর্থ ধাপের তফসিল এখনো ঘোষণা করেনি ইসি।

আজ যেসব পৌরসভায় ভোট হচ্ছে, সেগুলো হলো পঞ্চগড় সদর, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, দিনাজপুরের ফুলবাড়ী, রংপুরের বদরগঞ্জ, কুড়িগ্রাম সদর, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, সিরাজগঞ্জের শাহজাদপুর, পাবনার চাটমোহর, কুষ্টিয়ার খোকসা, চুয়াডাঙ্গা, খুলনার চালনা, বরগুনার বেতাগী, পটুয়াখালীর কুয়াকাটা, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, নেত্রকোনার মদন, মানিকগঞ্জ সদর, ঢাকার ধামরাই, সুনামগঞ্জের দিরাই, মৌলভীবাজারের বড়লেখা, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ এবং চট্টগ্রামের সীতাকুণ্ড।

গতকাল রোববার ইসির জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামানের সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই ২৪টি পৌরসভায় মেয়র ও কমিশনার মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ১ হাজার ১৬০ জন। এর মধ্যে মেয়র পদে লড়ছেন ৯৩ জন। এই ২৪টি পৌরসভায় মোট ভোটার ৬ লাখ ২৪ হাজার ৮০৭ জন। সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য এবং ম্যাজিস্ট্রেট মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছে ইসি।

scroll to top