কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের স্বপ্নের নতুন দিগন্ত যাত্রা শুরু করবে ১১ অক্টোবর

120966043_622015828460114_5906924947958880819_n-removebg-preview-removebg-preview.png

করোনায় কর্মহীন ১০০ পরিবারের হাতে তুলে দিবেন ১০০ সেলাই মেশিন

মকছুদের রহমান মানিক।।

সারা বিশ্বে জীবীকার তাগিদে ও উন্নত জীবন গড়তে ছড়িয়ে ছিটিয়ে থাকা কোম্পানীগঞ্জের স্বপ্নবাজ কিছু প্রবাসীরা নিজেদের ভাগ্য পরিবর্তনের পাশাপাশি নিজ জন্মস্থান কোম্পানীগঞ্জের হতদরিদ্র কর্মহীন মানুষের ভাগ্যের চাকাকে সামনের দিকে ঘুরিয়ে দিতে কাজ শুরু করে। এছাড়াও দেশে অবস্থানরত নিজেদের পরিবার আত্মীয় স্বজনদের ভালো থাকতে সহায়ক ভূমিকা পালন ও সামাজিক হক আদায়ে এগিয়ে এসেছে কোম্পানীগঞ্জের একঝাক তরুণ উদিয়বান প্রতিষ্ঠিত প্রবাসী। এক, দুই, তিন, চার করে স্বপ্ন বাস্তবায়নে পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রে অবস্থানরত শতাধিক সচেতন ও পরপোকারী প্রবাসী ঐক্যমতে পৌঁছেছে কোম্পানীগঞ্জের আত্মসামাজিক উন্নয়নে তাদেরও এগিয়ে আসা উচিত।

কাজ শুরু করে স্বপ্ন বাস্তবায়নে সমন্বিত উদ্যোগে। কোম্পানীগঞ্জের অবকাঠামোগত উন্নয়নে প্রবাসীদের অবদান রাখার মানসিকতায় গড়ে তোলে কোম্পানীগঞ্জ কমিউনিটির সেবা প্রতিষ্ঠান। যার নাম দিয়েছে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশন। স্বপ্ন বাস্তবায়নে লক্ষে আমেরিকা, কানাডা, ফ্রান্স, জার্মানী, ইটালীসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের অর্ধশতাতিক দেশের প্রবাসীরা গড়ে তোলে কোম্পানীগঞ্জের প্রবাসীদের সংগঠন কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশন। কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের প্রধান কেন্দ্র হবে আমেরিকা। ইতোমধ্যে প্রায় ২০/২৫টি ভার্চুয়াল সভা করে এসব স্বপ্নবাজ প্রবাসীরা নিজেদের কাঠামো তৈরি করেছে। ঘোষণা করেছে কার্যনির্বাহী কমিটি, উপদেষ্টা পরিষদ, ট্রাস্টি বোর্ড ও ফাউন্ডার মেম্বার পরিষদ। তবে তাদের ভাষায় এসব কমিটি গঠনও এখনও পূর্ণাঙ্গ নয়। কর্মদক্ষতা ও আন্তরিকার ভিক্তিতে মেধার মূল্যায়নে সংযোজন হচ্ছে অনেকে।

অতি সম্প্রতি কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের স্বপ্ন বাস্তবায়নে সংগঠনের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য নূরুল হুদা হারুনের নিউইয়ার্কের বাসভবনে প্রথম প্রকল্পের অর্থ সংগ্রহে মিলিত হন কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের সভাপতি ফখরু উদ্দিন মাহমুদ, ট্রাস্টি প্রধান মাইন উদ্দিন, উপদেষ্টা প্রধান আরজু হাজারীসহ ফাউন্ডার সদস্য ডাঃ নজরুল ইসলাম, হাজী শফি উল্যাহ, ট্রাস্টি সদস্য মাওলানা মোঃ ইউছুফ জসীম, উপদেষ্টা পরিষদ সদস্য হেদায়েত উল্যাহ, মোস্তফা স্বপন, নূরুল হুদা হারুন, মোহাম্মদ নাসিম ও মাইন উদ্দিন পিন্টু। প্রথম অর্থযোগান সভাই ফাউন্ডেশনের প্রাথমিক ফান্ড পৌঁছে যায় দশ লক্ষাধিক টাকায়। সেদিন নূরুল হুদা হারুনের দিনব্যাপী পারিবারিক আতিথিয়তায় মুগ্ধ হয়ে ফাউন্ডেশনের নেতৃবৃন্দরা আগামীর স্বপ্ন বাস্তবায়নে আরো সাহসী হয়ে উঠেন।

এভাবে গত ৩/৪ মাসের যোগাযোগ কর্মপরিচালনার মাধ্যমে কোম্পানীগঞ্জবাসীর সামনে আগামী ১১ অক্টোবর বরিবার সন্ধ্যা ৭টায় বসুরহাট পৌরহলে আনুষ্ঠানিক আত্মপ্রকাশ ও প্রথম সেবা প্রকল্পের উদ্বোধন করছে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশন। কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের স্বপ্ন বাস্তবায়নে দেবদূত হয়ে এগিয়ে এসেছেন কোম্পানীগঞ্জের গণমানুষের প্রাণপ্রিয় নেতৃত্ব ও অভিভাবক বসুরহাট পৌর মেয়র আবদুল কাদের মির্জা। আবদুল কাদের মির্জার নেতৃত্বে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশন তাদের স্বপ্ন বাস্তবায়নে সমন্বিত উদ্যোগে এগিয়ে নিচ্ছে।

আগামী ১১ অক্টোবর বরিবার সন্ধ্যা ৭টায় বসুরহাট পৌরহলে বসুরহাট পৌরসভার সফল ও জনপ্রিয় মেয়র আবদুল কাদের মির্জার তত্ত্বাবধানে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের আনুষ্ঠিানিক উদ্বোধন কোম্পানীগঞ্জবাসীর জন্য একটি স্মরণীয় ঐতিহাসিক দিন হয়ে থাকবে। সেদিন সারা পৃথিবীতে অবস্থানরত কোম্পানীগঞ্জের প্রবাসীরা ভার্চুয়াল মাধ্যমে এই আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করবেন। জমকালো বর্ণাঢ্য এ উদ্বোধন অনুষ্ঠানের উদ্বোধন করবেন কোম্পানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মোঃ শাহাবুদ্দিন, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উদ্বোধনী অনুষ্ঠানকে আলোকিত ও স্মরণীয় করবেন বসুরহাট পৌরসভার মেয়র আবদুল কাদের মির্জা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল হক মীর। উদ্বোধন অনুষ্ঠানে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের পক্ষে থেকে চলমান করোনা মহামারীতে কর্মহীন হওয়া কোম্পানীগঞ্জের ১০০ পরিবারকে ১০০ সেলাই মেশিন প্রদান করবে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশন। উদ্বোধনী অনুষ্ঠানটি বিশ্বব্যাপী প্রচারিত হবে এবং বসুরহাট পৌরসভার তত্বাবধানে প্রজেক্টরের মাধ্যমে কোম্পানীগঞ্জবাসী দেখতে পারবেন।

কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের এ স্বপ্ন বাস্তবায়নের কর্মযজ্ঞে কার্যনির্বাহী কমিটির সভাপতি আমেরিকা প্রবাসী ফখরুদ্দিন মাহমুদ, সিনিয়র সহসভাপতি ফান্স প্রবাসী শতকত হায়াত খান বিপ্লব, সেক্রেটারী ইটালী প্রবাসী আবদুল কাইযূম মামুনসহ প্রায় অর্ধশতাধিক তরুণ সংগঠককে নিয়ে কার্যনির্বাহী কমিটি এগিয়ে যাচ্ছে। প্রকল্প বাস্তবায়নের কার্যনির্বাহী কমিটির আরো যারা উল্লেখযোগ্য নেতৃত্ব রয়েছে তাদের মধ্যে অন্যতম সহসভাপতি সাইফুল ইসলাম মঞ্জু (সৌদী আবর), সহসভাপতি আবু ছায়েদ নিপু,সহসভাপতি আবদুল কাদের জিলানী (আমেরিকা), সহসভাপতি জাহাঙ্গির হোসেন (ফ্রান্স), সহসভাপতি নিজাম উদ্দিন মানিক (আবুধাবী), যুগ্ম-সাধারণ সম্পাদক টিটু চৌধুরী (আমেরিকা), সাংগঠনিক সম্পাদক শামছুদ্দোহা সোহেল (সৌদী আরব), সহ-সাংগঠনিক সম্পাদক অমিত মজুমদার (জার্মানী), প্রচার সম্পাদক গোলাম মাওলা (ফ্রান্স), সহ-প্রচার সম্পাদক সাইফুল ইসলাম (সৌদী আরব) সহ একঝাক তরুণ উদিয়মান স্বপ্নবাজ সংগঠক।

এছাড়াও কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের স্বপ্ন বাস্তবায়নে যাদের উপর ভর করা যায় এমন ১৫ জন প্রবাসীকে নিয়ে গঠন করা হয়েছে ট্রাস্টি বোর্ড। মুলত ট্রাস্টি বোর্ডের পরামর্শেই কার্যনির্বাহী কমিটি বাস্তবায়ন করবেন। এই ট্রাস্টি বোর্ডে প্রধান হলেন আশির দশকের কোম্পানীগঞ্জের রাজনীতির মাঠ কাপানো ছাত্রনেতা বসুরহাট পৌর মেয়র আবদুল কাদের মির্জার আস্থাভাজন অনুজ আমেরিকাতে কোম্পানীগঞ্জ কমিউনিটির গ্রহনযোগ্য সৎনেতৃত্ব মাইন উদ্দিন। এছাড়াও ট্রাস্টি বোর্ডে আছেন আমেরিকার কোম্পানীগঞ্জ সমিতির সাবেক সভাপতি ও মুজিব কলেজের সাবেক ভিপি সেলিম চৌধুরী বাবুল, আমেরিকাতে কোম্পানীগঞ্জ ও নোয়াখালী কমিউিনিটির গ্রহনযোগ্য মানুষ মাওলানা মোঃ ইউছুফ জসীম, মেরীল্যান্ডের বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ কাজল, নিউইয়ার্কের প্রতিষ্ঠিত ব্যবসায়ী রেজাউল চৌধুরী রাজ্জাকসহ একঝাক সামাজিক গ্রহনযোগ্য সচেতন সমাজসেবী মানুষ।

অন্যদিকে কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের কার্যনির্বাহী কমিটিকে উপদেশ, পরামর্শ এবং কর্মসূচী বাস্তবায়নে অনুপ্রেরণা যোগাচ্ছেন আমেরিকাতে কোম্পানীগঞ্জ কমিউনিটির নতুন নেতৃত্বদের মধ্যে সর্বাধিক গ্রহণযোগ্য নেতৃত্ব কোম্পানীগঞ্জের সাবেক আরেক ছাত্রনেতা ও ছাত্রলীগের সাবেক সভাপতি আরজু হাজারী। যিনি কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের উপদেষ্টা পরিষদের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও উপদেষ্টা পরিষদের আরো যারা রয়েছেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন ও সাবেক ছাত্রনেতা সরকারী মুজব কলেজের সাবেক জিএস শাহজাহান ছোটন, বিশিষ্ট ব্যবসায়ী নূরুল হুদা হারুন, বিশিষ্ট ব্যবসায়ী হেদায়েত উল্যাহ, মোস্তফা স্বপন, মাইন উদ্দিন পিন্টু, সাবেক ছাত্রনেতা মোশারেফ হোসেন দুলাল, সাবেক ছাত্রনেতা আবদুল্যাহ সুমীর, মঞ্জুরুল ইসলাম কাউছারসহ বেশকিছু নবীন সমাজসেবক।

এছাড়াও কোম্পানীগঞ্জ প্রবাসী ফাউন্ডেশনের স্বপ্ন বাস্তবায়নে অর্থনৈতিক যোগান ও পরামর্শ দিতে প্রবীন ও অভিজ্ঞ প্রবাসীদের নিয়ে গঠন করা হয়েছে একটি ফাউন্ডার মেম্বার পরিষদ। ফাউন্ডার মেম্বার পরিষদে আছেন হক এন্ড সন্সের মালিক বিশিষ্ট ব্যবসায়ী ফজলুল হক, আমেরিকার বিশিষ্ট ব্যবসায়ী হাজী সফি উল্যাহ, কোম্পনীগঞ্জ সমিতির সাবেক সেক্রেটারী ও ট্রাস্টি সদস্য মফিজুর রহমান, নোয়াখালী জেলা সমিতির সাবেক সভাপতি ছেলামত উল্যাহ মিয়া, কোম্পানীগঞ্জ সমিতির সাবেক নেতৃত্ব কমিউনিটির পরিচিত ব্যক্তিত্ব আলা উদ্দিন, আনিছল হক, রমেশ দেবনাথ, আবুল বাশার, কোম্পনীগঞ্জ সমিতির সাবেক সেক্রেটারী ও ট্রাস্টি চেয়ারম্যান আবুল কালাম, কোম্পনীগঞ্জ সমিতির সাবেক সভাপতি আবদুল মালেক ভিপি, কোম্পনীগঞ্জ সমিতির সাবেক নির্বাচন কমিশনার ও ট্রাস্টি সদস্য আবু নাছের ও ডাঃ এ কে এম নজরুল ইসলামসহ ১১ জন প্রবীন প্রবাসী।

এরবাহিরেও ফাউন্ডেশনের কর্মকান্ডকে এগিয়ে নিতে সার্বিক সহযোগিতা করছেন ট্রাস্টি সদস্য মাস্টার শাহ আলম, আবদুল মালেক, লতিফুর রহমান লিটন, শামছুদ্দিন পারভেজ প্রমুখ এবং উপদেষ্টা পরিষদ সদস্য আলা উদ্দিন জাহাঙ্গির, তারেক মোঃ তানভির হোসেন, কামাল উদ্দিন, মোহাম্মদ শাহেদ, মোহাম্মদ আলমগীর মশিউর রহমান সবুজ, জাহাঙ্গির সুজনসহ উদিয়মান সচেতন তরুণ সমাজসেবকরা।

scroll to top