যুক্তরাষ্ট্রে একদিনেই শনাক্ত ৫৫ হাজার

644171_333475733431166_550977341_n.jpg

আন্তজার্তিক ডেস্ক :

রেকর্ড ভেঙে প্রতিদিনই নতুন রেকর্ড গড়ছে যুক্তরাষ্ট্র। সব রেকর্ড ভেঙে এবার একদিনের হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি করোনাভাইরাস শনাক্তের রেকর্ড গড়েছে এই দেশ। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির ৫৫ হাজারের বেশি মানুষের শরীরে করোনা শনাক্ত হয়েছে বলে কর্তৃপক্ষের বরাত জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ যুক্তরাষ্ট্রে এ ভাইরাসের সংক্রমণ যেন কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না। প্রতিদিনই ভাঙছে শনাক্তের রেকর্ড। বুধবার একদিনেই রেকর্ড ৫০ হাজারেরও বেশি মানুষের দেহে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে কয়েকটি রাজ্যের করোনা পরিস্থিতি। দেখা দিয়েছে সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা। নতুন করে ব্যাপক হারে করোনার বিস্তার বাড়তে থাকায় কয়েকটি রাজ্যে বিধিনিষেধ শিথিলের পদক্ষেপ থেকে সরে এসেছে প্রশাসন। ফের বন্ধ ঘোষণা করা হয়েছে বিচ, রেস্টুরেন্ট, বার, নাইট ক্লাবসহ অনেক প্রতিষ্ঠান।

রয়টার্স বলছে, এর আগে ব্রাজিলে একদিনে সর্বোচ্চ ৫৪ হাজার ৭৭১ জন শনাক্তের রেকর্ড ছিল; তবে সে রেকর্ড ভেঙে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র ৫৫ হাজার ২৭৪ জনের শনাক্তের রেকর্ড গড়েছে। ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩৭টিতে বেশি করোনার সংক্রমণ ধরা পড়ছে। এরমধ্যে শীর্ষে আছে ফ্লোরিডা; যেখানে শুধু বৃহস্পতিবারই শনাক্ত হয়েছে ১০ হাজারের বেশি। বিভিন্ন অঙ্গরাজ্য থেকে করোনার বিস্তার রোধে আরোপিত বিধিনিষেধ তুলে নেয়ার পরই নতুন করে বেড়েছে করোনার বিস্তার। গেলে দুই সপ্তাহেই পেরিয়েছে সংক্রমণের আগের রেকর্ড। যেসব রাজ্যগুলোতে নতুন করে করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে সেগুলোর মধ্যে অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা, টেক্সাস, অ্যালাবামা, জর্জিয়া, মিসিসিপি, মিজৌরি, নেভাডা, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, আইডাহো, টেনেসি ও ওয়াইওমিং উল্লেখযোগ্য।

সংক্রমণ বাড়তে থাকায় ক্যালিফোর্নিয়া, টেক্সাস, ফ্লোরিডা ও অ্যারিজোনায় বিধিনিষেধ শিথিল করা থেকে সরে এসেছে স্থানীয় প্রশাসন। অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা ও টেক্সাস করোনাভাইরাস সংক্রমণের নতুন কেন্দ্র হয়ে উঠেছে।

রোগ বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে মহামারি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এর মধ্যে দেশটির এক-তৃতীয়াংশ রাজ্যে শনাক্ত রোগীর ঊর্ধ্বগতি দেখে উদ্বিগ্ন মার্কিন শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, দেশটিতে প্রকৃত আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের ১০ গুণ পর্যন্ত হতে পারে। যে হারে সংক্রমণ বাড়ছে তাতে গড়ে প্রতিদিন ১ লাখের বেশি মানুষ আক্রান্ত হলেও অবাক হওয়ার কিছু নেই বলে মত দিয়েছেন বিশেষজ্ঞরা।

scroll to top