বাংলাদেশে কমে আসছে করোনার প্রকোপ : জনস হপকিন্সের রিপোর্ট

ccc.jpg

ছবিটি মুগদা মেডিকেল কলেজ হাসপাতাল থেকে তোলা। ছবি: সংগৃহীত।

নগর প্রতিবেদক :

বাংলাদেশে কমে আসছে করোনা ভাইরাসের প্রকোপ। অপরদিকে প্রতিবেশী দেশ ভারতে ভয়াবহ আকার ধারণ করেছে করোনা সংক্রমণ। বিশ্বব্যাপী করোনা ভাইরাস নিয়ে তথ্য দেওয়া মার্কিন যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের রিপোর্টে এ কথা জানানো হয়।

সোমবার (৬ জুলাই) জনস হপকিন্সের ট্র্যাকার অনুযায়ী, বাংলাদেশে করোনা ভাইরাসের প্রকোপ কমে আসতে শুরু করেছে। সংক্রমণের ১৮তম সপ্তাহে এসে আক্রান্ত ও মৃত্যুর হার দুটিই কমছে। ৫ দিনের হিসাবে এই রিপোর্ট দেওয়া হয়।

বাংলাদেশের জন্য স্বস্তির খবর দিলেও ভারত ও পাকিস্তানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বমুখী বলে জানায় জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়।

জনস হপকিন্সের রিপোর্ট বলছে, বাংলাদেশে কোভিড-১৯ প্রথম সংক্রমণ ১১৯ দিন আগে মার্চ মাসের ৮ তারিখে ধরা পড়েছিল। এরপর থেকে এখন পর্যন্ত ১,৬২,৪১৭ জনের বেশি করোনায় আক্রান্ত। ২,০৫২ জনের অধিক মারা গেছে।

বাংলাদেশে স্থানীয় সংক্রমণের ১৪, ১৫, ১৬ ও ১৭তম সপ্তাহ জুড়ে আক্রান্ত ও মৃত্যু সমান্তরালভাবে চূড়ায় উঠেছে। ১৮তম সপ্তাহে এসে এই রেখাচিত্র দুটি নিম্নমুখী হতে শুরু করেছে।

রিপোর্টে বলা হয়েছে, পরিসংখ্যান বিশ্লেষণ করে দেখা গেছে করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে বিশ্বের ২০টি দেশ। তবে বাংলাদেশের মতো রাশিয়া, চিলি, ইংল্যান্ড ও মিশরে করোনার প্রকোপ নিম্নমুখী।

বরাবরের মতো করোনা সংক্রমণের হারে ঊর্ধমুখী রয়েছে যুক্তরাষ্ট্র, ভারত, ব্রাজিল, মেক্সিকো, পেরু, ইরান, কলম্বিয়া, দক্ষিণ আফ্রিকা, ইরাক, পাকিস্তান, বলিভিয়া, ইন্দোনেশিয়া, সৌদি আরব, ইকুয়েডর এবং আর্জেন্টিনা।

scroll to top