রোহিঙ্গা ক্যাম্পে করোনা নিয়ন্ত্রণে ভূয়সী প্রশংসা সরকারের

rr.jpg

স্টাফ রিপোর্টার :

রোহিঙ্গা ক্যাম্পে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ও সহযোগীদের ভূয়সী প্রশংসা করেছেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) বাংলাদেশের প্রতিনিধি স্টিভেন করলিস। রোহিঙ্গা ক্যাম্পে বাইরে থেকে লোক প্রবেশ এবং ক্যাম্প থেকে বাইরে যাওয়ার বিষয়টি সীমাবদ্ধ রাখার মাধ্যমে ক্যাম্পে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার ও সহযোগীদের প্রশংসা করেছেন তিনি। একই সঙ্গে তিনি বলেছেন, অবশ্য এই অবস্থা নিয়ে সন্তুষ্ট হলে চলবে না। ধীরে ধীরে স্থানীয়দের (রোহিঙ্গা শিবিরের কাছে থাকা) জন্য সুযোগ-সুবিধা নিশ্চিত করে আমাদের এগিয়ে যেতে হবে।

রবিবার সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফর্মেশন (সিআরআই) আয়োজিত ‘লেটস টক’ অনুষ্ঠানে ‘রোহিঙ্গা রেসপন্স এ্যান্ড কোভিড-১৯’ বিষয়ে আলোচনায় এসব কথা বলেন স্টিভেন করলিস। অনুষ্ঠানে অংশ নিয়ে পররাষ্ট্র সচিব মাসুদ মোমেন বিশ্বের বিভিন্নস্থানে কোভিড-১৯’র বর্তমান অবস্থা তুলে ধরে বলেন, প্রতিবন্ধকতা থাকা সত্ত্বেও আমরা কক্সবাজারে ভাল পরিকল্পনা নিয়ে কাজ করতে পেরেছি। এটি এক সফলতার গল্প, বিশ্বের জানা উচিত।

জনবহুল রোহিঙ্গা শিবিরে করোনা ভাইরাসের সংক্রমণ না হওয়া আন্তর্জাতিক শরিকদের সঙ্গে সরকারের প্রাথমিক পরিকল্পনা এবং যৌথ প্রয়াসের ফল উল্লেখ করে ভার্চুয়াল আলোচনায় বক্তারা জানান, এটি প্রশংসনীয় কার্যক্রম, যার গল্প বিশ্বকে জানানো উচিত। রোহিঙ্গা ও তাদের আশ্রয় দেয়া মানুষগুলোকে সুরক্ষিত রাখতে একত্রে কাজ করে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করেন বক্তারা।

সৌভিক দাস তমালের সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বাংলাদেশের প্রতিনিধি স্টিভেন করলিস, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মাহবুব আলম তালুকদার, স্বেচ্ছাসেবক সুমাইয়া তাসনিম এবং রিলিফ ইন্টারন্যাশনালের স্বেচ্ছাসেবক প্রোগ্রাম থেকে জানি আলম।

শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোঃ মাহবুব আলম তালুকদার জানান, রোহিঙ্গা শিবিরের কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় জাতিসংঘের সংস্থাগুলো এবং অন্যান্য স্টেকহোল্ডারের সঙ্গে সমন্বয় রেখে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

scroll to top